Wednesday, April 20, 2016

আমার হালট

আমার হালট
---------------
আমার জন্ম হয়েছে গ্রামের বাড়িতে। তবে হামাগুড়িকাল থেকে বড় হয়েছি শহরের কেন্দ্র স্থলের সবচেয়ে সুন্দরতম একটি আবাসিক এলাকায়।আজও সেখানেই আছি। কিন্তু আমার জন্মস্থান,আমার আঁতুর ঘর যে গ্রামে সে গ্রামের প্রতি ইঞ্চি ভূমির সাখে আমার যে সখ্য,যে নাড়ীর বাঁধন তা আজও স্মৃতির হাঁটে জীবন্ত। 
আমার গ্রামটি অন্য দশটি গ্রামের মতই বদলে গেছে। হিরন্ময় স্মৃতির সে সব আঙিনা বিবর্ণ হয়ে এলেও সম্পূর্ণভাবে হারিযে যায়নি । ছবির এই পথের মত গলি পথকে আমরা বলতাম হালট । শতরকমের গাছ-গাছালি,বিশেষ করে,বাঁশঝাড় গাব আর হিজল গাছে ছাওয়া সুরঙ্গের মত ছিল প্রিয হালটেরা । বাড়িতে গেলেই ডাংগুলি,মার্বেল থেলা, দারিয়াবান্ধা, চাড়া খেলায় মুখর হয়ে থাকতাম এই সব শ্যামল পথে,হালটে। কত প্রিয়জন,প্রিয়মুখ ছিল সে সব খেলার সাথী। তাদের অনেকের নাম আজ আর মনে আসে না, কোথায় আছে তারা ,কেমন আছে,বেঁচে আছে কিনা,জানি না। আমার সেই সব হালটেরা ক্রমশঃ মরে যাচ্ছে। হারিয়ে যাচ্ছে চিরতরে। এই প্রজন্ম,এমনকি আমার মেয়েটাই হালট বলে কিছু চেনে না,জানে না তার রূপসাগরের রঙ।
আমার শৈশব,কৈশরের স্মৃতিমাখা হালট । অসংখ্য হালটের মধ্যে কেবল এই একটি আজও ম্লানমুখে,রূপহীন বেঁচে আছে। ছবিটি তিনমাস আগে তোলা।




ব্লগার_টিপু_মামা



No comments:

Post a Comment