Saturday, December 21, 2013

এই গান, নিজের মাটিতে ফেরার গান। নিজের ঘরে ফেরার গান।

এই গান, নিজের মাটিতে ফেরার গান। নিজের ঘরে ফেরার গান।
----*<3 *----

উচ্চ-শিক্ষা, উন্নত চাকরী, মান সম্পন্ন জীবন, সন্তানদের আরো সুন্দর ও নিরাপদ ভবিষ্যত, এরকম আরো কত কিছু পাওয়ার আশাতেই তো মানুষ নিজের দেশ ছেড়ে আরো কোন উন্নত দেশে যেতে চায়। তাতে দোষের কিছু দেখি না। যারা নতুন মাটিতে নতুন শর্তে মানিয়ে নিতে পারেন, তারা তো ভালোই থাকেন। দেশের সীমানা পেরিয়ে তারা আরো অনেক বড় আর খোলা এক পৃথিবীর নাগরিক হয়ে বাঁচতে চেষ্টা করেন। তাদেরকে সাধুবাদ।

কিন্তু, এত কিছুর নিশ্চয়তা বা সম্ভাবনা স্বত্বেও কেউ কেউ শেষ পর্যন্ত অন্য দেশের অন্য আকাশ নিয়ে সুখী হতে পারেন না। জগতে এমন কিছু মানুষ থাকে, যাদের ভেতর তাদের নিজের দেশের শেকড় এমনভাবে গেড়ে বসে থাকে যে তারা তাদের নিজের মাটি ছাড়া পৃথিবীর আর কোথাও গিয়ে শান্তি পান না। বুক ভরে শ্বাস নিতে পারেন না।

এই গান বাংলাদেশের তেমনি এক প্রবাসে আটকে পড়া সন্তানের, যে ডাঙ্গার মাছের মতন ছটফট করতে করতে সেই যন্ত্রণা থেকে মুক্তির অভিলাসে শেষ মেষ, খুব বেশী দেরী হবার আগেই, সমস্ত দ্বিধা-দ্বন্দ্ব ঝেড়ে ফেলে দিয়ে, নিজের মাটির কাছে ফিরে আসবার সিদ্ধান্তটি খুব স্থির মনে নিয়ে ফেলতে পেরেছে! এমন সিদ্ধান্ত যারা নিয়েছেন, তারা যে সব সময় ঠকেছেন, তা কিন্তু না।

এই গানের সেই সন্তানকে আমি চিনি। বিশ্বের হাজারো দুর্যোগের রাজধানী, এই বাংলাদেশে ফিরে এসেছে বলে তাকে আমি কোনদিন এতোটুকু আফসোস করতে দেখিনি।

-ব্লগার টিপু মামা-








No comments:

Post a Comment