Monday, November 18, 2013

মাটির এই দেহটা

মাটির এই দেহটা
গত তিন দিন আগে ফ্লোরে বসে নখ কাটছিলাম।
নখ গুলো ফ্লোরের উপর ছিল। 
নখ কাটা শেষ হতে না হতেই দেখি 
তিন-চারটা পিঁপড়া এসে একটা নখ
নিয়ে যাবার জন্য টানা হেঁচড়া করছে।
তখন হঠাৎ করে মনে এ ভাবনার উদয়
হলো- যতক্ষন এ নখ গুলো আমার দেহের
সাথে সংযুক্ত ছিল তখন কোন
পিঁপড়ে এসে তা নিয়ে যাওয়ার
জন্য চেষ্টা করেনি, কিন্তু
যেই না তা আমার দেহ
থেকে বিচ্ছিন্ন হলো 
তখনি তা পিঁপড়ের
খাবারে পরিণত হলো।
ঠিক তেমনি যখন
আমার দেহ থেকে আমার প্রাণ বের
হয়ে যাবে, আমার শত যত্নে গড়া এ
সাঁধের দেহ মাটির
ঘরে রেখে আসা হবে তখন এ দেহের
কোন দাম থাকবে না,ভাই
হোক না তা যতই সুন্দর
কিংবা কুৎসিত, সাদা কিংবা কালো,
চিকন কিংবা মোটা, ঢিলে-
ঢালা শরীর কিংবা মহা রানী কিংবা
ব্যায়ামের মাধ্যমে গড়া সুন্দর দেহের শরীর;
অবশেষে তা হবে পোকা- মাকড় আর 
পিঁপড়ের খাবার, পরিণত
হবে তাদের বসত বাড়ীতে। 
মাটির দেহ অবশেষে মাটির সাথেই মিশে যাবে 
শুধু বেঁচে থাকবে আমার আমল 
আর আমার কর্ম আর আমার সৃতিময় দিনগুলি
হে আল্লাহ্!
আমি তো মাটি দিয়ে গড়া এক আদম
সন্তান, যার দেহ পঁচে যাবে আর
পরিণত হবে পোকা-মাকড়ের খাবারে; তবুও
এই অস্হায়ী দেহ দ্বারা তোমার
যে ইবাদত করা হয় তুমি তা কবুল করে নাও
আরো বেশী আমল করার তাওফীক দান করো,
আমাদেকে ভূল পথের দিকে ঠেলে দিও না
আমরা যেন সঠিক পথে চলতে পারি
আমার আত্মাকে তুমি সংশোধন
করে তোমার আপন করে নাও।
যদি তুমি কবুল না কর
তাহলে কীভাবে পাব
সে দেহ, যার কোন লয়
হবে না, ক্ষয় হবে না,
যে দেহ দেখে দর্শকের
চোখের পাতা নড়বে না,
যে দেহ থেকে বের
হবে মেশকের ঘ্রাণ,
যে দেহের সৌন্দর্য হবে চির অম্লান।
হে মহা সৌন্দর্যের আঁধার!
তুমি আমাদের কবুল কর।
আমীন। 

--ব্লগার টিপু মামা --


No comments:

Post a Comment