Saturday, June 18, 2016

কে কি ভাবলো তাতে কিচ্ছু যায়-আসে না....

কে কি ভাবলো তাতে কিচ্ছু যায়-আসে না....
--------------
ছবিটি গত সূর্যাস্তের ঠিক ১৫ মিনিট আগে আমার বাড়ি থেকে ১০ মিনিট দূরের অবস্থান থেকে তোলা। এমন অজস্র রূপময় প্রকৃতি প্রতিক্ষণ ছড়িয়ে থাকে আমাদের চারপাশে। একটু নজর দিলেই তুলে রাখা যায়। নিজের আনন্দের জন্য,অন্যকে আনন্দ দেবার জন্য। এর বাইরেও অসীম মূল্য আছে আপনার তোলা প্রতিটি ছবির।আমাদের এইসময়ের প্রকৃতি,তার রূপ একযুগ পরে এমন থাকবে না,বদলে যাবে। যেমন নেই একযুগ আগের রূপের সাথে,বদলে গেছে। আপনার শৈশব,কৈশর যৌবনের চেনা,আপন জগৎটাকে নিজের কাছেই রাখুন। কে জানে আজ থেকে শতবছর কিংবা একযুগ পরে আপনার তোলা শখের একটি ছবিই হয়ে যেতে পারে আলোচিত কোন ডকুমেন্ট।
বলবেন ছবি তোলার জন্য বাড়তি সময় কই? বাড়তি সময়,বাড়তি খরচের কোনও বালাই নেই। গত দু বছরে আমি যতগুলো ছবি ফেসবুকে দিয়েছি তার ৯০ ভাগ ছবিই আমার বাসা আর কর্মস্থলের দুইবর্গ কিলোমিটার এলাকার মধ্য থেকে তুলেছি। এই স্পেসের মধ্যেই আমি কাজে যাই,বাজারে যাই,বন্ধুর বাড়ি বেড়াতে, আড্ডা দিতে, নিমন্ত্রন রক্ষা করতে যাই। এই যাওয়া আসার পথে এবং নিত্যদিনের হাঁটাহাটির ফাঁকেই এক-দু মিনিট দাঁড়িয়ে ছবি তুলে রাখি।কখনও চলন্ত রিক্সায় বসে,কখনও রিক্সা থামিয়ে দশ পনেরো সেকেণ্ডে তুলি ফেলি । স্পষ্ট করে বলে রাখি শুধু ছবি তোলার লক্ষ্য নিয়ে একটি দিন,একটি ঘন্টাও বাড়তি ব্যয় করিনি।
প্রশ্ন করবেন তুলবেন কি দিয়ে ! সেটাও কোন সমস্যা না। আপনার হাতে যে সেল ফোনটি আছে,সেটি দিয়েই তুলুন। আমি ছবি তুলি আমার হাতে থাকা সেলফোনের ক্যামেরা দিয়ে। বলবেন ওতো দামি ফোন, না ৪বছর আগে কেনা সাধারণ মানের SAMSUNG GT-S7562 মডেলের ফোন দিয়ে।
ছবি তুলুন,প্রিয় মাতৃভূমির অসীম রূপকে চারপাশে ছড়িয়ে দিন,প্রকৃতির ছবি দেশকে ভালবাসতে শেখায়,ভালবাসা জন্মায় জন্মভূমির প্রতি ইঞ্চির জন্য। শুরু করুন,আজই আমার মত শখ করে “{https://www.facebook.com/ILovesbt/?ref=bookmarks}”। কে কি বললো তাতে কিচ্ছু যায় আসে না।










No comments:

Post a Comment